খুলনা, বাংলাদেশ | ২ আষাঢ়, ১৪৩১ | ১৬ জুন, ২০২৪

Breaking News

  সার্বভৌমত্বের ওপর আঘাত এলেও কথা বলছে না সরকার : ফখরুল
  সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

হজের আগে ৩ মিটার গুটানো হলো কাবার গিলাফ

গেজেট ডেস্ক

ঐতিহ্য বজায় রেখে হজের আগে বরাবরের মতো এবারও কিসওয়া নামে পরিচিত কাবা শরিফের গিলাফ কিছুটা গুটিয়ে উপরে তোলা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় কিসওয়া প্রায় ৩ মিটার উপরে তুলে সেই অংশটুকু ইরহাম বা সাদা কাপড়ে ঢেকে দেওয়া হয়েছে। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে থেকে এ তথ্য জানা গেছে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, আড়াই মিটার চওড়া ও চতুর্দিকে ৫৪ মিটার দৈর্ঘ্যের সাদা কাপড় দিয়ে কাবা শরিফের সেই অংশটুকু ঢাকা হয়। এই কাজে ১০টি ক্রেন ও ৩৬ জন বিশেষ কর্মীর সহায়তা নেওয়া হয়।

কারুকার্যখচিত কিসওয়াটি কালো রঙের রেশম কাপড়ে তৈরি। হজযাত্রীদের কাবা প্রদক্ষিণের সময় কিসওয়া যাতে ক্ষতিগ্রস্ত ও ময়লা না হয়, সেজন্য কিসওয়াটি বেশ কয়েকটি ধাপে উত্তোলন করা হয়। এ জন্য প্রতিবছর হজের আগে কিসওয়া কিছুটা গুটিয়ে উপরে তোলা হয়।

প্রতি বছর আরবি জিলহজ মাসে সৌদি আরবে অনুষ্ঠিত হজকে বলা হয় বিশ্বের বৃহত্তম মানব সমাবেশ। যেখানে ২০১২ সালে অংশগ্রহণ করে রেকর্ডসংখ্যক ৩০ লাখ ১৬ হাজার মানুষ। করোনা মহামারির সময় সৌদি কর্তৃপক্ষ শুধুমাত্র এক হাজার হাজিকে নিয়ে প্রতীকী হজ পালন করে। তবে করোনা পরবর্তী সময়ে হজযাত্রীর সংখ্যা ধীরে ধীরে বাড়ানো হয়েছে। গত বছর, প্রায় ১০ লাখ ৮৪ হাজার মানুষ হজে অংশ নেন। আশা করা হচ্ছে, এই সংখ্যা এ বছর আরও বেশি হবে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!